1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
রবিবার, ১২ মে ২০২৪, ১১:১১ অপরাহ্ন

উন্নত জীবনের চপেটাঘাত ও যাপিত জীবন! ### আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ্‌

  • আপডেট টাইম : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ২৩৯ বার

১. পঞ্চাশোর্ধ্ব এক করোনা রোগী সুইসাইড নোট লিখে মুগদা হাসপাতাল থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন। লিখে গেছেন, নিজের একাকীত্বের কথা। টাকা ছিল, পয়সা ছিল। কিন্তু আত্মীয়-স্বজন, বন্ধু ছিল না কাছে। পরিবার ও আত্মীয়দের সবাই ছিল যুক্তরাষ্ট্রসহ “উন্নত” দেশে! একাকীত্ব সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন বলে লিখে গেছেন!
২. চলচ্চিত্রের সাবেক দাপুটে নায়িকা, সাবেক সাংসদ, কবরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। মারা যাওয়ার পর তার একটি সাক্ষাৎকারের কিছু অংশ ভাইরাল হয়েছে। তা হলো, জীবনে ভালো একজন বন্ধু পেলাম না, ভালো একজন স্বামী পেলাম না, সন্তানরাও যে যার মতো! কারো সাথে বসে এক কাপ চা খাবো, মনের কথা খুলে বলব- তা পেলাম না! (আধুনা- প্র.আ)
৩. “বিশ্ব রাজনীতির ১০০ বছর” বইয়ের লেখক, খ্যাতনামা কলামিস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর ড. তারেক শামসুর রাহমানের লাশ নিজের বাসা থেকে দরজা, তালা ভেঙে উদ্ধার করা হয়েছে! বাসায় তিনি ছিলেন একা। স্ত্রী ও কন্যা আছেন যথারীতি “স্বপ্নের দেশ” যুক্তরাষ্ট্রে! অসুস্থ ও মৃত্যুর সময় আপন জনেত কেউ ছিল না পাশে, কেউ জানেনি কিছু!
টাকা, পয়সা, যশ, খ্যাতি, পরিচিতি সবই ছিল। কিন্তু কারো পাশে ছিল না স্ত্রী, কারোবা স্বামী বা পুত্র-কন্যা!
ছিল একাকীত্ব! অখণ্ড একাকীত্ব! আমরা কত কীইনা ভাবতাম তাদের!
প্রতিটি মৃত্যুই কষ্টের!
কিন্তু “উন্নত” মহলে আমাদের সমাজ ও পরিবার ব্যবস্থা কোনদিকে যাচ্ছে তা ভাবতে গিয়ে আবারও শিউরে উঠেছি!
হায়রে ক্যারিয়ার, হায়রে উন্নয়ন, হায়রে উন্নত বিশ্বের স্বপ্ন! হায়রে পরিবার ও সমাজ ব্যবস্থা!
একটু চিন্তা করতে পারেন, একটু ভাবতে পারেন।
© শিহাব শাকির।
আমি সবার কাছে জীবনের পাঠ গ্রহনে অন্তত তিনবার “সূরা ত্বীন” ও “সূরা আসর” এই রমাদানে বুঝে, অনুবাদ ও তাফসির সহ পড়ে নোট করার অনুরোধ রাখলাম! আপনি যাকে “জীবন আর উন্নত ক্যারিয়ার” ভাবছেন, এই সূরা দ্বয়ের পাঠে ও অনুভবে আমাদের ‘ঘোর’ কিছুটা কেটে যেতে পারে ইনশাআল্লাহ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..