1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

অনলাইনে অনূদিত গ্রন্থ প্রকাশ # সুরন্দর সুরাইয়া

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ১৬৪ বার
গতকাল রাত ঠিক ১২টা ১ মিনিটে প্রকাশিত হল সিদ্ধার্থ সিংহ অনূদিত সাদত হাসান মান্টোর অণুগল্প।
ঠিক ছিল, এই অনুবাদ গ্রন্থটি দু’মলাটে বন্দি হয়ে এই মে মাসেই বেরোবে। কিন্তু এই অতিমারির কারণে প্রকাশের দিনক্ষণ বারবার পিছচ্ছিল।
অথচ বিজ্ঞাপিত হওয়ার পর থেকেই এত পাঠক বইটি পড়ার জন্য উদগ্রীব হয়ে উঠেছিলেন যে, বাধ্য হয়ে আগামী বাংলা প্রেস এন্ড পাবলিকেশন তড়িঘড়ি করে পিডিএফ ভার্সন বাজারে ছেড়ে দিল।
অনুবাদক সিদ্ধার্থ সিংহের মতে, ‘এটা অনুবাদ নয়, এটা ভাবানুবাদ। সরাসরি উর্দু থেকে আমি এমন ভাবে এটি ভাষান্তর করেছি, যাতে সাদত হাসান মান্টোর লেখার ফ্লেবারটি এখানে পাওয়া যায়।
No description available.
তিনি বইটির মুখবন্ধে  লিখেছেন, আমি মনে করি বিশ্বের শ্রেষ্ঠ পাঁচজন ছোট গল্পকারের মধ্যে সাদত হাসান মান্টো নিঃসন্দেহে একজন।
গল্প লেখার কৌশল শেখার কোনও স্কুল নেই। কিন্তু এই বইটি পড়লেই লেখকেরা বুঝতে পারবেন কী ভাবে গল্প লেখা উচিত। বিশেষ করে অণুগল্প। তাই যাঁরা লেখালেখি করেন, তাঁরা যাতে লেখক হয়ে ওঠার কৌশল রপ্ত করতে পারেন, সে জন্যই আমার এই সামান্য প্রয়াস। সাদত হাসান মান্টোর লেখা অজস্র গল্প থেকে আমি বাছাই করেছি এই বারোটি গল্প।’
বইটি যে রাত ১২ টা ১ মিনিটে প্রকাশিত হবে সেই খবর সোশ্যাল মিডিয়ায় চাউর হতেই বিপুল সাড়া পড়ে যায়। এ দিন বেলা ১২টা ১মিনিটে সিদ্ধার্থ সিংহ তাঁর ফেসবুক ওয়াল থেকে লাইভ অনুষ্ঠান করে বই প্রকাশের এই খবরটি জানান।
সেই অনুষ্ঠানের কমেন্ট বক্সে শ্রোতা এবং পাঠকদের এই বইটি সম্পর্কে কৌতূহল এবং আগ্রহ দেখেই বোঝা গিয়েছে, বইটির জন্য তাঁরা কী ভাবে অধীর আগ্রহে অপেক্ষা করছেন।
বইটির প্রচ্ছদ এবং রূপায়ণে তরুণ কবি ও সাংবাদিক শুভদীপ রায়।
প্রকাশকের তরফে বলা হয়েছে, বইটির দাম ৫৫ টাকা মুদ্রিত থাকলেও, পিডিএফ ভার্সনটি আমরা বিনামূল্যে পাঠকদের হাতে তুলে দিচ্ছি। এই অতিমারীর ধাক্কাটা কেটে গেলেই আমরা এই বইটি মুদ্রিত আকারে প্রকাশ করব।
——————-
সুরন্দর সুরাইয়া
২৭/পি, আলিপুর রোড,
কলকাতা ৭০০০২৭

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..