1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন

বাংলাদেশ সফরে স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপের চেয়ারম্যান হোসে ভিনয়্যালস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
  • ২৪৩ বার

 

[ঢাকা, ১৭ ডিসেম্বর, ২০২২]- দ্বিতীয় আনুষ্ঠানিক সফরে সম্প্রতি বাংলাদেশে এসেছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপ-এর চেয়ারম্যান হোসে ভিনয়্যালস। করোনাকালীন বিরতির পর এটি প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় দলের তৃতীয় সফর। এর আগে ২০১৮ সালে প্রথম বাংলাদেশে এসেছিলেন হোসে।

 

চারদিনের এই সফরে, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর এই বিস্তৃত নেটওয়ার্ক গঠনে ভূমিকা পালনকারী ক্লায়েন্টস, রেগুলেটরস, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, অর্থনীতিবিদ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে সাক্ষাৎ করেন হোসে ভিনয়্যালস। এই সফরে তার মূল লক্ষ্য হলো; বাংলাদেশের সাম্প্রতিক প্রবৃদ্ধি, বাজার গতিশীলতার পরিবর্তন এবং ব্যাংকের সার্বিক উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশের ভূমিকা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা লাভ করা। একইসাথে স্ট্যান্ডার্ড চার্টার্ড কীভাবে বাংলাদেশকে ডিজিটালী প্রভাবিত করছে, নিরপেক্ষ ও স্থিতিশীল বাণিজ্যিক পরিবেশ বজায় রেখেছে, ল্যান্ডমার্ক প্রকল্পগুলো সহজতর করছে এবং টেকসইতাকে ত্বরান্বিত করছে ইত্যাদি বিষয়ের ওপর হোসে বিশেষভাবে নজর দিচ্ছেন।

 

হোসে ভিনয়্যালস স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ গ্র্যাজুয়েটদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া, তিনি সাম্প্রতিক কোভিড ও বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনঃদক্ষতা ও কর্মসংস্থান পুনঃএকত্রীকরণে ইউসিইপি’র কর্মসূচী প্রসঙ্গেও বিস্তারিত ধারণা লাভ করেছেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ইউসিইপি’র উক্ত যৌথ উদ্যোগ ২,১০০ জন ব্যক্তির শিক্ষা, উপার্জন এবং কল্যাণে ভূমিকা রেখছে।

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, বিগত তিন বছর ধরে সারা বিশ্ব প্যান্ডেমিক এবং রাজনীতির উত্তেজনার কারনে বেশ চ্যালেঞ্জিং একটা সময় পার করছে যার বিরূপ প্রভাব বিশ্ব অর্থনীতিতে দৃশ্যমান। কিন্তু আমাদের দৃঢ় বিশ্বাস যে এই সাময়িক পরিস্থিতি অপার সম্ভাবনাময় বাংলদেশকে থামিয়ে রাখতে পারবে না। হোসে ভিনয়্যালস এর দ্বিতীয় বারের মতো বাংলাদেশ সফর এটি প্রমাণ করে যে, ব্যাংকের বোর্ড আমাদের উপর আস্থা রাখে এবং আমাদের দীর্ঘমেয়াদি উন্নয়নের সঙ্গী থাকায় প্রতিশ্রতিবদ্ধ।

 

হোসে ভিনয়্যালস ২০১৬ সালের অক্টোবরে স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপের সাথে যুক্ত হন এবং একই বছরের ডিসেম্বরে চেয়ারম্যান পদে নিযুক্ত হন। তিনি গভর্নেন্স এবং নমিনেশন কমিটির চেয়ারম্যান হিসেবেও নিযুক্ত হন। হোসে ২০১৯ সালের এপ্রিলে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি আন্তর্জাতিক নিয়ন্ত্রক অঙ্গনে যথেষ্ট অভিজ্ঞতা এবং দেশিয় বাজারের অর্থনৈতিক, রাজনৈতিক গতিশীলতা ও বৈশ্বিক লেনদেনও সম্পর্কে পর্যাপ্ত ধারণাসম্পন্ন। একইসাথে ব্যাংকের সার্বিক সিদ্ধান্ত গ্রহণে তার গভীর ও বিস্তৃত প্রভাব রয়েছে। হোসে ইউনাইটেড নেশনস অ্যালায়েন্স অব গ্লোবাল ইনভেস্টরস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’র (জিআইএসডি) সহ-সভাপতি এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফাইন্যান্স’র (আইআইএফ) বোর্ড সদস্য। তিনি ব্রেটন উডস কমিটি’র পরিচালনা পরিষদ, সিটিইউকে’র লিডারশিপ কাউন্সিল, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’র চেয়ারপার্সন কমিউনিটি এবং সোশ্যাল প্রোগ্রেস ইনিশিয়েটিভ বোর্ডেরও সদস্য।

 

দীর্ঘ ১১৭ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। দেশের অগ্রগতির দীর্ঘকালীন অংশীদার হিসেবে সম্পদ, কর্মসংস্থান সৃষ্টি, প্রবৃদ্ধি এবং বৃহত্তর সাফল্য অর্জনে ব্যক্তি এবং বিভিন্ন প্রতিষ্ঠানকে ব্যাংকিং পরিষেবা প্রদান করেছে ব্যাংকটি। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকটি প্রতিশ্রুতিবদ্ধ। দেশের সমৃদ্ধির চাকা সচল রাখার অংশ হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ২০২১ সালে ৩০ টিরও বেশি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করেছে।

 

বিস্তারিত তথ্যের প্রয়োজনে যোগাযোগ করুন-

বিটপী দাশ চৌধুরী

হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড আন্ড মার্কেটিং,

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

ইমেইল- BitopiDas.Chowdhury@sc.com

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড –

বিশ্বের ৫৯ টি দেশের প্রগতিশীল বাজারে আমরা একটি ও প্রধান আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান হওয়ার পাশাপাশি ৮৫ টি দেশের গ্রাহকদের সেবা দিয়ে আসছি। আমাদের মূল লক্ষ্য ব্যবসায় ও প্রগতিকে নতুন আঙ্গিকে সামনের দিকে নিয়ে যাওয়া এবং আমাদের মান ও ঐতিহ্য এর মূলমন্ত্র – ‘হেয়ার ফর গুড’।

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড এর পিএলসি লন্ডন ও হংকং এর স্টক এক্সচেঞ্জ এবং ভারতের মুম্বাই ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত।

 

বিস্তারিত জানতে ভিজিট করুন www.sc.com

বিশেষজ্ঞের মতামত পেতে ভিজিট করুন Insights

এছাড়াও আমাদের ফলো করুন টুইটার, লিংকডইন এবং ফেইসবুকে

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..