1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন

তবুও শান্তি, তবু আনন্দ ### মিনার মনসুর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ২৪৭ বার

আমি ঘরবন্দি হয়ে আছি। মেলাও ভেঙে গেছে। আউটার সিগন্যালে আটকে আছে পছন্দের দুটি নতুন বই। তবুও শান্তি, তবু আনন্দ! মেলাশেষের দুদিন আগেই প্রবেশাধিকার পেয়ে গেছে ‘বাংলাদেশের সমাজ রাজনীতি ও উন্নয়ন: বিশিষ্টজনের ভাবনা’ শিরোনামের ঢাউস এ বইটি। আর আমি ঘরে বসেই বইটি হাতে পেয়ে গেলাম আজই। আমার প্রথম বইটি প্রকাশিত হয়েছিল ১৯৮৩ সালে। সময়ের পালাবদলে বহুকিছু বদলে গেলেও ৩৭ বছরের ব্যবধানে দাঁড়িয়ে আবারও অনুভব করলাম– নতুন বই প্রকাশের যে শিহরণ তা আজও অপরিবর্তিত রয়ে গেছে।

প্রায় চারশ পৃষ্ঠার এ বইটি প্রকাশ করেছে অনন্যা। দৃষ্টিনন্দন প্রচ্ছদটি ধ্রুব এষের। দেশের সমাজ সংস্কৃতি ও রাজনীতি অঙ্গনের প্রায় অর্ধশত বিশিষ্টজনের সাক্ষাৎকার-সংবলিত এ গ্রন্থটি প্রথম প্রকাশিত হয়েছিল এক যুগ আগে। সেটি বাজারে নেই বহুদিন। তার চেয়েও গুরুত্বপূর্ণ হলো অনন্যার এ পরিমার্জিত সংস্করণটির সঙ্গে গুণে-মানে আগেরটির কোনো তুলনাই চলে না। অনন্যার কর্ণধার মনিরুল হককে ধন্যবাদ। ধন্যবাদ জানাই প্রিয় প্রচ্ছদশিল্পী ধ্রুব এষকেও।
আমার সহবন্দি তাহমিনকে ধন্যবাদ না জানালে চরম অন্যায় হবে। তিনি প্রমাণ করেছেন যে রান্নার মতো তার ছবি তোলার হাতও কোনো অংশে কম জাদুকরী নয়!

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..