1. press.sumon@gmail.com : banglamailnews : Zakir Khan
বুধবার, ০১ মে ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদানের জন্যে লালকুঠি সাহিত্য পরিষদ পদক পেলেন চার গুনী লেখক ——

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৭ বার
বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদানের জন্যে লালকুঠি সাহিত্য পরিষদ কর্তৃক প্রদত্ব ” শাহ আবদুল হালিম ( র) পদক পেয়েছেন শেকড় সন্ধানী কবি নজরুল গবেষক জনাব আবদুল হাই শিকদার, লেখক গবেষক ড ইয়াহইয়া মান্নান, সাহিত্য সম্পাদক ও কবি জাকির আবু জাফর এবং কবি গবেষক সাহিত্য সম্পাদক ড ফজলুল হক তুহিন।
লালকুঠি সাহিত্য পরিষদ এর উদ্যোগে আয়োজিত “পলিপ্লাবিত আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূকার কবি আল মাহমুদ” শীর্ষক আলোচনা সভা ও সাহিত্য আড্ডায় উক্ত চারজন গুনী লেখকের হাতে পদক তুলে দিয়ে আন্তরিক অভিনন্দন ও সংবর্ধনা প্রদান করা হয়।
আজ ১৬’ ফেব্রুয়ারি ২৪ ইং তারিখ শুক্রবার সকাল সারে ন’টায় মীরপুর লালকুঠি দরবার শরীফ পাঠাগার মিলনায়তনে লালকুঠি সাহিত্য পরিষদ এর উদ্যোগে বাংলা ভাষার প্রধান কবি আল মাহমুদ এর ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ” পলিপ্লাবিত আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূপকার কবি আল মাহমুদ” এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ক্বারী জুবায়ের আনসারীর কন্ঠে মহাগ্রন্থ আল কোরান থেকে তেলাওয়াতের অনুষ্ঠান আরম্ভ হয়।
সভায় সভাপতিত্ব করেন ভাষা আন্দোলনের জনক সংগঠন ঐতিহাসিক তমদ্দুন মজলিস এর সহ-সভাপতি শিক্ষাবিদ ড মোহাম্মদ একরামুল ইসলাম।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পদকপ্রাপ্ত অতিথি শেকড় সন্ধানী কবি আবদুল হাই শিকদার।
স্বাগত ভাষন দেন লালকুঠি সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি লালকুঠি দরবার শরীফের পীর সাহেব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড আহসানুল হাদী।।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশির দশকের অন্যতম প্রভাবশালী কবি বাংলা কবিতায় বৈজ্ঞানিক উপমা উৎপ্রেক্ষার সফল প্রয়োগকারী ও নজরুল গবেষক কবি হাসান আলীম, পদকপ্রাপ্ত অপর তিন অতিথি যথাক্রমে ড ইয়াহইয়া মান্নান, কবি জাকির আবু জাফর ও ড ফজলুল হক তুহিন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কবি মাহমুদুন্নবী জ্যোতি, নজরুল ফররুখ গবেষণা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি লেখক গবেষক এমদাদুল হক চৌধুরী, কবি তাজ ইসলাম, আজকের দৈনিক পত্রিকার মফস্বল সম্পাদক কবি জামান সৈয়দী এবং ছড়াশিল্পী সংগঠক সম্পাদক কবি আফসার নিজাম ।
বক্তব্য প্রদান করেন লালকুঠি সাহিত্য পরিষদ এর সাধারণ সম্পাদক ও অনুষ্ঠান সঞ্চালক কবি আমিন আল আসাদ, সাহিত্য পত্রিকা অহনা সম্পাদক কবি রহমান মাজিদ, অন্যভূবন সাহিত্য পরিষদ এর সভাপতি কবি আমির হোসেন, কবি উম্মুল খায়ের, কবি ইবনে আবদুর রহমান, লালকুঠি সাহিত্য পরিষদ এর ফেইজবুক ও ম্যাসেঞ্জার এডমিন জনাব হাবিবুর রহমান, করাচি বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র কবি আবু তাহের প্রমূখ।
কবিতা পাঠে অংশ গ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা কবি মো রফিক মিয়া, কবি ক্বারী ওবায়দুল্লাহ, কবি আলমগীর হোসেন জোয়ার্দার, জনাব আবু জাহির, কবি ও মর্সিয়া লেখক শাহনওয়াজ তাবীব, কবি হুমায়ুন মোহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্র কবি আবদুল ওয়াহেদ, কবি মোহাম্মদ ওমর ফারুক, কবি এস আর সাঈদ। দেশাত্মবোধক গান গেয়ে শোনান ইউজার্সিফ মোহাম্মদ আদনান।
প্রসঙ্গঃ লালকুঠি সাহিত্য পরিষদ, শাহ আব্দুল হালিম ( র) পদক এবং আল মাহমুদ চর্চায় বিশেষ অবদানের জন্যে উক্ত পদক প্রাপ্ত চার গুনী
——————————————————————————-
সুফিজমের প্রেম ভালবাসার সর্ববাদী মানবিক আকর্ষণ এবং দল মত জাতি ধর্ম বর্ণ পেশা মাজহাব তরীকা বিভিন্ন সামাজিক রাজনৈতিক নানা মতাদর্শে বিভক্ত মানবগোষ্ঠীকে বিভক্তির ভেদ রেখায় তাড়িত করে নয় বরং আত্মিকরণ প্রচেষ্টার ইজতেহাদী প্রক্রিয়ায় ইসলামের মৌলিক সত্যের দিকে নিয়ে আসার প্রচেষ্টায় সংগ্রামরত স্বতন্ত্র এক আধ্যাত্মিক প্রতিষ্ঠান হলো রাজধানী ঢাকার মীরপুরস্থ লালকুঠি দরবার শরীফ। সামাজিক মানবিক আবেদন এবং আল্লাহর এক বান্দার প্রতি অপর বান্দার যে সম্পর্ক সেই সম্পর্ক ও প্রেমের ক্ষেত্রে কোমল এবং নৈতিকতার ক্ষেত্রে কঠোর নীতিকে ধারণ করে পূর্নাঙ্গ জীবন বিধান ইসলাম চর্চা ও ধারণ এবং সর্বোপরি ইসলামের সর্বমানবিক আদর্শ যা কেবল মুসলমানদের জন্যেই নয় সমগ্র মানবগোষ্ঠীর জন্যে নিরাপত্তার ছাতা স্বরূপ সেই আদর্শ ও দর্শন চর্চার এই গৃহ লালকুঠি দরবার শরীফ। ইসলামী জীবন দর্শন জ্ঞান বিজ্ঞান ও জীবন ের অগ্রগতি অসাম্প্রদায়িকতা দেশ প্রেম অহিংসা অবিদ্বেষ এই সব অনুসঙ্গ সামনে রেখে অগ্রসর এই আধ্যাত্মিক প্রতিষ্ঠানে জ্ঞান চর্চা, জ্ঞানী গুনীদের সম্মান করা সাহিত্য পাঠ ও চর্চার এক ধারা স্বচল রয়েছে এর প্রতিষ্ঠা লগ্ন থেকে। দরবারের প্রতিষ্ঠাতা শাহ আব্দুল হালিম ( র) ছিলেন এক প্রাজ্ঞ ব্যাক্তিত্ব, বিজ্ঞ আলেম। তাঁর ইন্তেকালের পর উনার সুযোগ্য পূত্র ড মাওলানা আহসানুল হাদী এই মহান উদ্যোগের ধারাবাহিকতাকে গতিশীল প প্রবাহমান রাখেন তা অদ্যবদী প্রবাহমান রয়েছে।
২০১৩ সালের মেজাজের রজনীতে তিন চারজন জন গুনী সহ জনাব আহসানুল হাদী ( দামাত বারাকাতুহুম) এর শুভচিন্তা প্রসূত এক সাহিত্য সাংস্কৃতিক আন্দোলনের নাম হচ্ছে, ” লালকুঠি সাহিত্য পরিষদ ‘। ২০১৩ ইং সালের পবিত্র মেরাজ রজনীতে প্রতিষ্ঠিত লালকুঠি সাহিত্য পরিষদ ২০২৪ সাল পর্যন্ত এগারো বছরে অর্ধ শতেরও বেশী সাহিত্য প্রোগ্রাম সফলভাবে আয়োজন করেছে। এবং ধীর গতিতে হলেও বেশ কয়েকটি মহতি উদ্যোগকে সফলতার আলোয় উজ্জ্বল করতে সক্ষম হয়েছে। সমৃদ্ধ পাঠাগার প্রতিষ্ঠা, অনুষ্ঠান অনুষ্ঠান সমূহকে লাইভ সম্প্রচারের ব্যবস্থা এবং সর্বশেষে এই দরবারের প্রতিষ্ঠাতা মহান শাহ আব্দুল হালিম ( র) এর নামে পদক প্রবর্তন। উল্লেখ্য যে এই পদক প্রবর্তনের পরামর্শটি এসেছে এই সাহিত্য সংগঠনের অনুষ্ঠান সমূহের সাথে নিয়মিত সংশ্লিষ্ট এক তরুণ এবং পরবর্তীতে আরো দুই তরুণের পরামর্শে যা লালকুঠি সাহিত্য পরিষদ এর ইতিহাসে যুক্ত থাকবে যেমনি যুক্ত রয়েছে ২০১৩ সালের পবিত্র মেরাজের রজনীতে প্রদত্ব তিন গুনীর পরামর্শে সৃষ্ট এবং এর সাথে পরবর্তীতে যুক্ত অনেকর নাম।
গেলো ২০২৩ সালে লালকুঠি দরবার শরীফের গদীনশীন পীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড আহসানুল হাদী সাহেবের পিএইচডি ডিগ্রি অর্জনের স্মৃতি সংরক্ষণার্থে উনাকে এবং উনার দুই শিক্ষক জনাব ড কে এম সাইফুল ইসলাম খান ও ড আবদুস সবুর খান ত্রয়কে পদক প্রদানের মধ্যে দিয়ে এই পদক প্রদানের ঐতিহ্যের ধারাবাহিকতা সূচনা হয়। এবং একই বছরে কানডা প্রবসী কবি অনিরুদ্ধ আলমকে বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্যে আন্তরিক সংবর্ধনা স্মারক পদক প্রদান করা হয়।
এবং এ বছরে ( ২০২৪ সালে) ১৬ ফেব্রুয়ারী বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ এর ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত ” পলিপ্লাবিত আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূপকার কবি আল মাহমুদ শীর্ষক আলোচনা সভায় কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদানের জন্য বাংলা সাহিত্যের চার গুনী যথাক্রমে শেকড় সন্ধানী কবি, নজরুল গবেষক, সাংবাদিক জনাব আবদুল হাই শিকদার, সাহিত্য সমালোক, গবেষক ড ইয়াহইয়া মান্নান, কবি জাকির আবু জাফর এবং আল মাহমুদ এর কবিতার উপরে পিএইচডি ডিগ্রি অর্জনকারী কবি ও সম্পাদক ড ফজলুল হক তুহিনকে আন্তরিক অভিনন্দন ও উক্ত সংবর্ধনা পদক প্রদান করা হয়।।।
নিম্নে সংবর্ধনা ও পদক প্রদানের ঘোষণা পত্র যুক্ত করা হলো
কবি আবদুল হাই শিকদার
———————————————–
বাংলা ভাষার প্রধান কবি, প্রেম প্রকৃতি ও পলিপ্লাবিত ভাটিবাংলার জনজীবনের সফল চিত্রকর কবি আল মাহমুদ -এর উপর স্বতন্ত্র গ্রন্থ রচনা, বাংলাদেশ টেলিভিশনে এলদা নিয়মিত প্রচারিত শিল্প সাহিত্য সংস্কৃতি বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান কথামালায় যুক্ত আল মাহমুদ এর কবি পর্বের সফল ব্যবস্থাপনা, বিভিন্ন সাহিত্য সভায়, আড্ডা ও আলোচনায়, প্রবন্ধে নিবন্ধে, স্মৃতিকথায়, প্রিন্ট ইলেকট্রনিক ও সোসাল মিডিয়ায় আল মাহমুদ ও তাঁর সাহিত্য কর্ম, জীবনাদর্শ ও দেশপ্রেমের পক্ষে বলিষ্ঠ তথা জোড়ালো উচ্চারণ সর্বোপরি কবির জীবদ্দশায় তাঁর সাহচর্যেের উষ্ণতায় সমৃদ্ধ সময় অতিবাহিত করার স্বীকৃতি স্বরূপ লালকুঠি সাহিত্য পরিষদ কর্তৃক শেকড় সন্ধানী কবি নজরুল গবেষক ও বিশিষ্ট সাংবাদিক জনাব জনাব আবদুল হাই শিকদারকে শাহ আব্দুল হালিম ( র) পদকে ভূষিত করা হলো।।।।
ড ইয়াহ্ইয়া মান্নান
————————————-
বাংলা ভাষার প্রধান কবি আল মাহমুদ এর সৃষ্টি কর্মের উপর রচিত তিনটি মৌলিক গ্রন্থ যথাক্রমে “আল মাহমুদ ও বিচিত্র অনুষঙ্গ”, ” আল মাহমুদ এর ছোটগল্প বিষয়ভাবনা”, “আল মাহমুদ এর উপন্যাস বিষয় ও চিন্তা’ গ্রন্থ ত্রয়ের পাঠক প্রিয়তা বিবেচনায় এবং বাংলা সাহিত্যে আল মাহমুদ চর্চায় বিশেষ ভূমিকার জন্যে সাহিত্য গবেষক সমালোচক, সু-সাহিত্যিক ড ইয়াহইয়া মান্নানকে লালকুঠি সাহিত্য পরিষদ এর পক্ষ থেকে শাহ আব্দুল হালিম ( র) পদকে ভূষিত করে আন্তরিক সংবর্ধনা প্রদান করা হলো
কবি জাকির আবু জাফর
————————————————-
আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূপকার কবি আল মাহমুদ এর জীবন সংশ্লিষ্টতার উপর রচিত মৌলিক গ্রন্থ ” আল মাহমুদ ঃ যেমন দেখেছি তাঁকে” এবং “আল মাহমুদ এর বিশ্বাসের কবিতা”, আল মাহমুদ এর প্রেম ও দ্রোহের কবিতা”, ” আল মাহমুদ এর সাতাত্তরতম জন্মবার্ষিকী স্মারক”,” আল মাহমুদ এর তিরাশিতম জন্মবার্ষিকী স্মারক গ্রন্থের নিবিষ্টচিত্ত্ব সম্পাদনা কর্মসাধনার জন্যে বাংলা কবিতায় নিজস্বতার স্বাক্ষর উজ্জ্বলকারী প্রেম প্রকৃতি দ্রোহ মানবতা ও বৈশ্বিক চেতনার কবি ও সাহিত্য সম্পাদক জনাব জাকির আবু জাফরকে লালকুঠি সাহিত্য পরিষদ এর পক্ষ থেকে শাহ আব্দুল হালিম ( র) পদকে ভূষিত করে আন্তরিক সংবর্ধনা প্রদান করা হলো
ড ফজলুল হক তুহিন
————————————–
বাংলা সাহিত্যে আল মাহমুদ চর্চায় ও আল মাহমুদ এর কবিতার উপর পিএইচডি গবেষণা অভিসন্দর্ভ “আল মাহমুদের কবিতা : বিষয় ও শিল্পরূপ’ এবং সাম্প্রতিক সময়ে প্রকাশিতব্য গ্রন্থ ” আল মাহমুদের সোনালী কাবিন, পাঠ পর্যালোচনা” ছাড়াও বক্তব্যে, কবিতায়, প্রবন্ধে, আলোচনায়, সোসাল মিডিয়ায় আল মাহমুদ প্রসঙ্গকে গতিশীল করার প্রয়াসে তাঁর ভূমিকাকে মূল্যায়ন করে ড ফজলুল হক তুহিনকে লালকুঠি সাহিত্য পরিষদ কর্তৃক শাহ আব্দুল হালিম ( র) পদকে ভূষিত করে আন্তরিক সংবর্ধনা প্রদান করা হলো।।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..