1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
রবিবার, ১২ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ১২ ফেব্রুয়ারি ২০২৩  প্রকাশিত হলো—

  • আপডেট টাইম : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৪২ বার

 

* উপন্যাস

No description available.

১. নীল দংশন

—সৈয়দ শামসুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৬০ টাকা

ঐতিহ্য বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের কালজয়ী দশটি বই‘সুনির্বাচিত সৈয়দ হক’ শিরোনামে প্রকাশ করছে । দশটি বইয়ের এই ঐতিহ্য সংস্করণ প্রামাণ্য এবং পরিশিষ্টে প্রয়োজনীয়

তথ্য-সংবলিত । পাঠকের সংগ্রহকে নিঃসন্দেহে সমৃদ্ধ করবে ‘সুনির্বাচিত সৈয়দ হক’সিরিজের দশটি বই। তারই ধারাবাহিকতায় প্রকাশিত হলো লেখকের বহুল পঠিত ও পাঠকনন্দিত উপন্যাস—নীল দংশন।

No description available.

* সাক্ষাৎকার

২.  আসাদ চৌধুরী কহেন
নির্বাচিত সাক্ষাৎকার

সংকলন ও সম্পাদনা : রাকিবুজ্জামান লিয়াদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৫৫০ টাকা

ষাটের দশকের অন্যতম প্রধান কবি ও টিভি ব্যক্তিত্ব কবি আসাদ চৌধুরী। তুমুল আড্ডাবাজ, মিশুক ও বাঙালিরসাংস্কৃতিক মুক্তিপিয়াসী কবি তার নিজ্বস কবিতা, সাহিত্য, দেশ, রাজনীতি, সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিভিন্নি সময় দেশি—বিদেশী পত্র—পত্রিকা ও টিভি চ্যানেলের মুখোমুখি হয়েছেন। তার’ই কিছু অংশের সংকলন

No description available.

* ভ্রমণ

৩.  রাশিয়ার দিনলিপি

—সৈয়দ নাজমুদ্দীন হাশেম

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৪০ টাকা।

সৈয়দ নাজমুদ্দীন হাশেম সোভিয়েত ইউনিয়নে গিয়েছিলেন কর্মসূত্রে, ১৯৮০-র দশকের দ্বিতীয় ভাগে, বাংলাদেশের রাষ্ট্রদূত হয়ে। সে দেশের যেখানেই তিনি গিয়েছেন, লিখেছেন তার অনুপম বর্ণনা। এ বই মোটা অর্থে ভ্রমণবৃত্তান্ত, কিন্তু নিছক তা নয়। নাজমুদ্দীন হাশেমের মন পরিশীলিত, ইতিহাসের পাঠে দীক্ষিত, শিল্পসাহিত্যরসে সিক্ত এবং বিচিত্র জ্ঞানে সমৃদ্ধ। যে বিষয়েই তিনি কথা বলেন, তার ওপরে এসে পড়ে নানা প্রসঙ্গের চোখধাঁধানো বহুবর্ণিল আলো। যেকোনো স্থান, যেকোনো ঘটনা, যেকোনো ব্যক্তি তাঁর লেখায় উপস্থিত হন তাৎপর্যময় কোনো বিপুল পটভূমি নিয়ে। এই বইয়ের বৃত্তান্ত তাই কেবল একটি হারিয়ে যাওয়া দেশের বা লুপ্ত কোনো ইতিহাসের নয়; এ কাহিনি মুক্তির স্বপ্নে বিভোর মানুষের অভিযাত্রার।

No description available.

* বিবিধ

৪. কী কেন কীভাবে

—জান্নাতুল নাঈম পিয়াল

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১০০০ টাকা।

এই বইয়ে যে লেখাগুলো জায়গা পেয়েছে, তার প্রায় প্রতিটি সম্পর্কেই পাঠকের প্রাথমিক জ্ঞান রয়েছে। অর্থাৎ, প্রতিটি টপিক সম্পর্কেই পাঠক ইতোমধ্যেই কে-কখন-কোথায় প্রশ্নের উত্তরগুলো জানেন। কিন্তু সেগুলো সম্পর্কে আরেকটু বিশদে, কী-কেন-কীভাবে হয়তো অনেকেই জানেন না।

যেমন ধরুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বলা হয়, সে-কথা তো আমরা সকলেই জানি। কিন্তু কীভাবে তিনি এই আখ্যাটি পেলেন? অথবা, মুক্তিযুদ্ধ চলাকালীন যে বঙ্গবন্ধুকে আটক করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়েছিল, সেটিও আমাদের কারো অজানা নয়। কিন্তু ওই সময়টায় আসলে ঠিক কী হয়েছিল তার সঙ্গে? বাংলাদেশ নামটি কীভাবে আমাদের হলো, সেটিও কি সবাই জানি?

এই বইয়ের লেখাগুলো আপনাদের শুধু জানাবে না, আরো জানার আগ্রহকেও উসকে দেবে।

No description available.

* গল্প

৫. এখানে যৌবন কিনতে পাওয়া যায়

—মুম রহমান

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৫০ টাকা।

এখানে চারটি গল্প আছে, সবগুলো গল্প বাংলাদেশ, বাংলাভাষা সম্পর্কিত। আমাদের দেশবিভাগের বেদনা, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ এসব গল্পের প্রেক্ষিতে এসেছে। আমি কখনোই বিক্ষিপ্তভাবে কোনো গল্পগ্রন্থ বা কবিতাগ্রন্থ করি না। সোজা কথায়, আমার মনে হয়, এলোমেলো কয়েকটা ফুল গেঁথে দিলেই তোড়া বা মালা হয় না, সেটার একটা নন্দনতাত্ত্বিক সংযোগ লাগে। আমার কাছে, গল্প বা কাব্যগ্রন্থ সংকলন ধাঁচের নয়। মানে মুক্তিযুদ্ধর একটা গল্প, প্রেমের একটা গল্প, আরেকটা গল্প হয়তো অন্য কোনো বিষয়েরএইভাবে নানান বিষয় নিয়ে একটা বই করার মতো আকার পেয়ে গেলেই গল্প বা কবিতার বই করে ফেলা আমার ধাতে নেই। আমি একটা বইতে একটা নির্দিষ্ট বিষয় নিয়েই কাজ করি। এইটুকু কথাই বলার ছিল। গল্পের বইতে স্বাগতম।

No description available.

* অনুবাদ

৬. আদিবাসী জনগণের অধিকার বিষয়ক জাতিসংঘের ঘোষণা

—অদিতি ফাল্গুনী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৫০ টাকা।

এই বই ২০০৭ সালের ১৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত আদিবাসী জনগণের অধিকারবিষয়ক ঘোষণার বাংলা অনুবাদ।

এই ঘোষণায় বিশ্বের সকল প্রান্তের আদিবাসী জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য বিলোপ এবং মানুষ হিসেবে তাদের

সার্বিক অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সংকল্প ও অঙ্গীকার তুলে ধরা হয়েছে।

No description available.

* কবিতা

৭. রোদ্দুরের প্রতীক্ষায়

—খালেদ মাহমুদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৮০ টাকা।

প্রকাশিত হয়েছে খালেদ মাহমুদের নতুন কবিতার বই—রোদ্দুরের প্রতীক্ষায়। প্রকৃতি, প্রেম ও জীবনের কথা উঠে এসেছে কবিতাগুলোয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..