1. banglamailnews72@gmail.com : banglamailnews : Zakir Khan
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
“এ খালেক ফাউন্ডেশন” দেশ ও মানুষের কল্যাণে যথাসাধ্য প্রচেষ্টায়…………… মৃন্ময়ীর খোঁজে – – – – নাহিদ সোলতানা নিপা ভালোবাসার বাঁধন – – – – জি জে আফরোজ # প্রিয়_মানুষ(সংক্ষিপ্ত) # নওশিন_তাওছিয়া_তাবাচ্ছুম(লেখনীতে) # বিদর্ভ_নগরী – – – – পাখি রায় প্রভাতী – – – সাফিনা আক্তার # ব্ল্যাকমেইল (সব পর্ব একসাথে) – – – লেখা: আফরিন শোভা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার ————- প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন ———————– প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘তুমি কে? আমি কে? রাজাকার, রাজাকার’ স্লোগান দেওয়াকে অত্যন্ত দুঃখজনক বলে আখ্যায়িত করেছেন —–

আসল অ্যাকোয়ামেরিন চেনার উপায় – – – লিটন দেওয়ান চিশতী

  • আপডেট টাইম : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ১২৭ বার
অ্যাকোয়ামেরিন একটি মূল্যবান রত্ন পাথর হওয়ায় এটি ভেজাল হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।তাই অনেক সময় আসল পাথরটি নির্ণয় করা কঠিন হয়ে যায়।তাই আসল রত্ন পাথরটি নির্ণয় করতে বেশ কিছু নিয়ম অনুসরণ করা যেতে পারে।চলুন সেগুলো সম্পর্কে নীচে আলোচনা করা যাক।
আসল অ্যাকোয়ামেরিন পাথরের রঙ সাধারণত হালকা নীল থেকে গভীর নীল পর্যন্ত হয়। এটি কখনও কখনও সামান্য সবুজ হতে পারে। অতিরিক্ত উজ্জ্বল বা সাদা আভাযুক্ত রঙ থাকলে সেটি নকল হতে পারে। তাই কেনার সময় রংয়ের এই দিকটি আপনাকে মাথায় রাখতে হবে।রঙ্গের এই কমিউনিকেশন আপনাকে আসল অ্যাকোয়ামেরিন কিনতে সাহায্য করবে ।
এরপর আপনাদের মনে রাখতে হবে যে আসল অ্যাকোয়ামেরিন পাথর সাধারণত স্বচ্ছ বা সামান্য অস্বচ্ছ হয়। এতে খুবই কম পরিমাণে ইনক্লুশন (inclusions) থাকে। যদি পাথরটি সম্পূর্ণরূপে স্বচ্ছ হয় বা অত্যন্ত দাগমুক্ত হয়, তাহলে ধরে নিতে হবে তবে এটি নকল।
মোহস স্কেলে অ্যাকোয়ামেরিন পাথরের আদর্শ কঠিনতা ৭.৫ থেকে ৮ পর্যন্ত হয়ে থাকে । এটি একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা পাথরটির আসলত্ব নির্ধারণে আপনাকে সাহায্য করবে ।মনে রাখবেন নকল পাথর সাধারণত কম কঠিন হয় এবং সহজেই আঁচড় খেতে পারে।
একটি আদর্শ অ্যাকোয়ামেরিন পাথরের বিশেষ ভর ২.৬৮ থেকে ২.৭৪। একটি নির্দিষ্ট ভরের টেস্ট (specific gravity test) এর মাধ্যমে এটি নির্ধারণ করা যায়। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন পাথরটি আসল না নকল ।
আসল অ্যাকোয়ামেরিন পাথরের প্রতিসরণাঙ্ক (refractive index) ১.৫৭৭ থেকে ১.৫৮৩। রিফ্র্যাক্টোমিটার ব্যবহার করে এটি পরীক্ষা করা যায়।
আর অ্যাকোয়ামেরিন পাথরে ডাবল রিফ্রাকশন (double refraction) ০.০০৫ থেকে ০.০০৯ এর মধ্যে থাকে। এটি পরীক্ষা করতে পোলারিস্কোপ ব্যবহার করা যায়।এর মাধ্যমেও আপনি পাথরটির আসলত্ব নির্ণয় করতে পারেন ।
এই বিষয়টা আপনাকে আসল অ্যাকোয়ামেরিন পাথর নির্ণয়ে সাহায্য করবে যে আসল রত্ন পাথরটি কখনোই খুব দ্রুত উষ্ণ হয় না। এটি তাপমাত্রা পরিবর্তনের প্রতি অপেক্ষাকৃত ধীর প্রতিক্রিয়া দেখায়। যদি পাথরটি তাড়াতাড়ি উষ্ণ হয়, তবে এটি নকল পাথর।
আর আপনি এসব ঝামেলা থেকে মুক্তি পেতে পেশাদার জেমোলজিস্টের পরামর্শ নিতে পারেন । তারা বিভিন্ন পেশাদার সরঞ্জাম এবং পরীক্ষণের মাধ্যমে পাথরটির আসলত্ব নির্ধারণ করতে পারেন।
আর আপনি যদি আপনার পছন্দের মূল্যবান কাঙ্খিত আসল রত্ন পাথরটি কোন ধরনের দুশ্চিন্তা ছাড়াই সংগ্রহ করতে চান তাহলে আজ এই যোগাযোগ করুন ।
আজমেরী জেমস হাউজ
ঠিকানাঃ লেভেল -০১, ব্লক-ডি, দোকান নং-৭৩, ৭৪,৮৭,১০০, বসুন্ধরা সিটি, পান্থপথ, ঢাকা।
মোবাইলঃ ০১৭৬৩৩৫৫০৯০, ০১৭১১৫৯৪০৮৮, ০১৭৭৭০০৩৩৮৮, ০১৭৭৭০০৩৩৪৪
📧 ইমেইলঃ Email: info@ajmerigemshousebd.com
আসল অ্যাকোয়ামেরিন চেনার উপায় - Ajmeri Gems House

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..